কলকাতা: ইন্দ্রনীল রায়চৌধুরীর পরিচালনায় তৃতীয় কাজ, প্রেক্ষাপট মানিক বন্দ্যোপাধ্যায়ের গল্প। নতুন ছবি 'মায়ার জঞ্জাল'-এ একেবারে অন্য ধারার চরিত্রে দেখা যাবে ঋত্বিক চক্রবর্তী (Ritwick Chakraborty)-কে। তাঁকে অন্য ধারার ছবিতে দেখতে অভ্যস্থ দর্শক। এই ছবির চিত্রনাট্য বাছার ক্ষেত্রে কী কী বিষয়বস্তু আকর্ষণ করেছিল ঋত্বিককে? এবিপি লাইভকে (ABP Live) সেই কথা জানালেন অভিনেতা নিজেই।


'মায়ার জঞ্জাল'-এর অন্যতম ভূমিকায় রয়েছেন ঋত্বিক। অভিনেতা বলছেন, 'আমি নানা রকমের ছবি করার চেষ্টা করি। সেখানে যেমন কমেডি ছবি রয়েছে, তেমনই রয়েছে 'পরিণীতা' বা 'আসা যাওয়ার মাঝে'-র মতো ছবি। তবে দর্শক মূলধারার জনপ্রিয় ছবি বলতে যা বোঝেন, সেটা হয়তো সংখ্যায় কম করেছি। ইন্দ্রনীল রায়চৌধুরী মানে কবিদার সঙ্গে এটা আমার তৃতীয় কাজ। ওঁর ছবিতে সবসময় একটা ব্যতিক্রমী ব্যাপার থাকে। 'মায়ার জঞ্জাল'- মানিক বন্দ্যোপাধ্যায়ের দুটি গল্প, সুবালা আর বিষাক্ত প্রেমের ভাবনা নিয়ে তৈরি হয়েছে এই ছবি। এখানে কিছু প্রান্তিক মানুষদের কথা বলা আছে। যাঁদের আমরা সাধারণত পর্দায় দেখি না, সেই সমস্ত মানুষের চাওয়া পাওয়া তুলে ধরা হয়েছে এই ছবিতে। মানুষ একটা অদ্ভুত জীব। মানুষ ঘৃণা করতে গিয়ে ভালবাসে, ভাল করতে গিয়ে খারাপ করে... বর্তমান পরিস্থিতিকে এত সুন্দরভাবে তুলে ধরা হয়েছে যেটা আমায় এই ছবিটার সঙ্গে যুক্ত হতে উৎসাহী করেছে।'


আরও পড়ুন: Mayar Janjal Exclusive: 'বাইরে ভিড়, চিৎকার.. শিঙি মাছের দিকে তাকিয়ে অভিনয় করে গেলেন ব্রাত্য'


ছবির চিত্রনাট্য বাছার সময় কী ছবির ব্যবসায়িক দিকটি মাথায় রাখেন ঋত্বিক? অভিনেতা বলছেন, 'সব ছবিরই নিজস্ব একটা ব্যবসার দিক থাকে। এমন পরিচালকও নেই যিনি ছবির ব্যবসায়িক দিকের কথা না ভেবে ছবি তৈরি করেন। কমবেশি মাথায় থাকেই। তবে একটা ছবির বাছার সময়, সেটা কতটা ব্যবসা করবে সেটা কখনও ভাবি না। আমার বিশ্বাস সব ছবিরই নিজস্ব দর্শক থাকে। সবাইকে একেবারে এক জায়গায় দেখতে পাওয়া যায় না। তাঁরা হয়তো ছড়িয়ে ছিটিয়ে থাকেন। তাঁদের একসঙ্গে আনতে হয়। কোনও ছবি বাছার সময় বুঝতে পারি, এই ছবি হয়তো প্রচুর মানুষ দেখবেন না। আবার একইভাবে বুঝতে পারি কোনও ছবি হয়তো প্রচুর মানুষ দেখবেন। তবে তা চিত্রনাট্য বাছার ক্ষেত্রে প্রভাব ফেলে না কখনও। ব্য়বসার ক্ষেত্রটা মনে হলেও তা গুরুত্ব পায় না।'