গোপাল চট্টোপাধ্যায় ও কৃষ্ণেন্দু অধিকারী, বোলপুর ও কলকাতা: তিন পড়ুয়ার বহিষ্কারের নির্দেশ প্রত্যাহারের দাবিতে বিশ্বভারতীতে (Visva-Bharati University) ছাত্রছাত্রীদের ধর্না অবস্থান অব্যাহত (Students Continue Sit-in Outside VC Home) । উপাচার্যের বাড়ির গেটের সামনে ব্যানার টাঙানো নিয়ে উত্তেজনা, নিরাপত্তারক্ষীদের সঙ্গে ধাক্কাধাক্কি। এরই মধ্যে বিশ্বভারতীতে সমস্ত ভর্তি প্রক্রিয়া স্থগিত করেছে কর্তৃপক্ষ।


বিশ্বভারতীর উপাচার্যর বাড়ির গেটের সামনে তুলকালাম।  আন্দোলনরত পড়ুয়ারা গেটে ব্যানার টাঙাতে গেলে বাধা দেন নিরাপত্তারক্ষীরা। শুরু হয়ে যায় ধাক্কাধাক্কি। বিশ্বভারতীর অচলাবস্থার মধ্যে সোমবারের এই ঘটনায় নতুন করে উত্তেজনা ছড়িয়েছে। অন্যদিকে, সমস্ত ভর্তি প্রক্রিয়া স্থগিত করে দিয়েছে কর্তৃপক্ষ। 


৩ জন পড়ুয়াকে বহিষ্কারের প্রতিবাদে এদিন পড়ুয়াদের সঙ্গে বকুলতলা মোড় থেকে উপাচার্য বিদ্যুত্‍ চক্রবর্তীর বাড়ি পর্যন্ত মিছিল করেন আশ্রমিক ও স্থানীয় বাসিন্দারা। এরপর উপাচার্যের বাড়ির সামনের গেট ও বিশ্বভারতীর সেন্ট্রাল গেটে ব্যানার টাঙানোর চেষ্টাকে ঘিরে উত্তেজনা ছড়ায়। 


এরইমধ্যে এদিন বিজ্ঞপ্তি জারি করে বিশ্বভারতী কর্তৃপক্ষ জানিয়েছে, সমস্ত ভর্তি প্রক্রিয়া স্থগিত রাখা হচ্ছে। কারণ হিসেবে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উপাচার্য ঘরবন্দি। অন্যান্য আধিকারিকরা অফিসে আসতে পারছেন না। তাই ভর্তি প্রক্রিয়া আপাতত স্থগিত রাখা হল। 


বিশ্বভারতীতে অশান্তির সূত্রপাত গত ৯ জানুয়ারি। সেদিন ছাতিমতলায় বিশ্বভারতী কর্তৃপক্ষের বিরুদ্ধে বিক্ষোভ দেখায় পড়ুয়াদের একাংশ।অর্থনীতি বিভাগের একটি ঘরের তালা ভাঙা হয় বলে অভিযোগ। এরপরই সোমনাথ সৌ, ফাল্গুনী পান এবং রূপা চক্রবর্তী নামে ৩ পড়ুয়াকে ৩ বছরের জন্য বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বহিষ্কারের নির্দেশ প্রত্যাহারের দাবিতে শুক্রবার থেকে অবস্থান শুরু করেছেন পড়ুয়ারা। পড়ুয়াদের পাশে দাঁড়িয়েছে বিশ্বভারতীর প্রাক্তনীদের একাংশ।  


বিশ্বভারতী কর্তৃপক্ষের সূত্রে দাবি, পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। ধর্না অবস্থান উঠলে অচলাবস্থা কাটবে।


এদিকে, বিশ্বভারতীকাণ্ডের আঁচ পড়েছে কলকাতাতেও। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পড়ুয়াদের দাবি, রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক ও বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুত্‍ চক্রবর্তীর লেখা বই যেন পড়ানো না হয়। সূত্রের খবর, বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছে কর্তৃপক্ষ।