কলকাতা: সদ্য মুক্তি পেয়েছে তাঁর নতুন ছবি 'তীরন্দাজ শবর'। প্রধান চরিত্রে শাশ্বত মুখোপাধ্যায়। এই প্রথম নয়। এর আগেও শবর এসেছে, মন জয় করেছেন দর্শকদের। আর যাঁর পরিচালনায় শাশ্বত পর্দায় শবর দাশগুপ্ত হয়ে উঠেছেন, তিনি অরিন্দম শীল (Arindam Shil)। 


প্রত্যেকবার 'শবর'-এর গল্প পছন্দ করার আগে মাথায় কী কী ভাবনা কাজ করে পরিচালকের? অরিন্দম বলছেন, 'প্রথম শবর করার আগে আমি শীর্ষেন্দুবাবু (শীর্ষেন্দু মুখোপাধ্যায়) (Shirshendu Mukherjee)-এর সঙ্গে কথা বলেছিলাম। তখন একটা কথা জানতে পেরেছিলাম। আমার আগেও শবরকে পর্দায় নিয়ে আসার পরিকল্পনা করেচিলেন আরও এক পরিচালক। কিন্তু তিনি খুব ভুল সময়ে আমাদের ছেড়ে চলে যান। তাই শবর করা হয়নি তাঁর। ঋতুপর্ণ ঘোষ। ঋতুদা দেখে যেতে পারলেন না আমি কেমন 'শবর' করি। এটা একটা আক্ষেপ থেকে যাবে।'


আরও পড়ুন: Salman Khan Threat Letter: সলমন খানকে হুমকি চিঠি পাঠানোর ঘটনায় লরেন্স বিষ্ণোইকে জিজ্ঞাসাবাদ পুলিশের


এরপর একটু থেমে প্রশ্নের উত্তর দিলেন পরিচালক। বললেন, 'আমায় প্রথম আকর্ষণ করেছিল 'শবর'-এর মানবিক দিকটা। শবর শুধুমাত্র অপরাধের গল্প নয়। সেই অপরাধের কারণ লুকিয়ে থাকে সমাজের মধ্যেই।আর এই গল্পটা ভীষণ শহুরে। আমার সবসময় মনে হয়েছে, এমন একটা গোয়েন্দা গল্প বলে মন্দ হয় না যেখানে কলকাতা নিজেই একটা চরিত্র হয়ে উঠবে। কলকাতার রাস্তায় বসে খোলা লেন্সে কলকাতাকে দেখা চেষ্টা আমরা শুরু করেছিলাম প্রথম শবর থেকেই।'


শবরকে নাকি পাথর হতে হবে। শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের বইতে লেখা ছিল এমনটাই। আর সেই চরিত্রে অভিনয় করতে গিয়ে শাশ্বত বলেছিলেন, 'একটুতেই আমার মুখে আবেগ চলে আসে। তাই শবরের অভিনয় করতে গিয়ে আমায় খুব সতর্ক থাকতে হয়।' হাসতে হাসতে অরিন্দম বললেন, 'হ্যাঁ সত্যি। প্রথম শ্যুটিংয়ের সময়েই শাশ্বতকে বলেছিলাম, চোখ পর্যন্ত বড় করবি না। প্রতিবার আমরা এই অভিনয়টাকেই বজায় রেখেছি। শবরের মনে হয় যেন হৃদয় নেই, কিন্তু আছে। সেই শবরকেই পছন্দ করেছেন মানুষ।'


">