কলকাতা: প্রতিবার ছবির চিত্রনাট্য পড়ে শোনানোর দায়িত্ব থাকে শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের (Shiboprosad Mukherjee) ওপর। সেই নিয়মের অন্যথা হয়নি 'বেলাশুরু'-র ক্ষেত্রেও। পড়ে শোনানো শুরু হল আরতি আর বিশ্বনাথের গল্প। সামনে সৌমিত্র চট্টোপাধ্যায়। আবেগ.. আনন্দ, হাসি.. সব শুধু স্ক্রিপ্টে। শুনতে শুনতে বিন্দুমাত্র অভিব্যক্তি ফুটে উঠল না সৌমিত্র চট্টোপাধ্যায়ের মুখে। ছবি শেষ হওয়ার পরে কেবল একটাই কথা বললেন তিনি। কী ছিল সেই কথা? এবিপি লাইভকে 'বেলাশুরু'-র নেপথ্য গল্প শোনালেন শিবপ্রসাদ।
অডিটোরিয়ামের চেয়ারে বসে 'বেলাশুরু'-সফরকে ফিরে দেখছিলেন শিবপ্রসাদ। বললেন, 'একটা দৃশ্য ছিল, যেখানে বিশ্বনাথ আর আরতি বসে শব্দছক খেলছে। ওই জায়গাটা শুনে সৌমিত্রটা বললেন, দ্য সেভেন সিলস (The Seventh Seal) ছবির একটি দৃশ্যর সঙ্গে অনেকটা মিল রয়েছে। ওখানে যেমন মৃত্যুর সঙ্গে বসে দাবা খেলছে, আর এখানে নিয়তির সঙ্গে শব্দছক।' তবে চিত্রনাট্য শোনা শেষ করে প্রথম দুটি শব্দ বলেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee)। কী সেই দুই? একটু হেসে শিবপ্রসাদ বললেন, 'উনি বলেছিলেন, আবার ছক্কা।'
আরও পড়ুন: Kanchan Mullick Birthday: লাল শাড়ি আর ধুতি পাঞ্জাবি, জন্মদিনে কাঞ্চনকে ঘিরে রইলেন শ্রীময়ী
'পোস্ত'-র শ্যুটিং শেষ করার সময় সৌমিত্র চট্টোপাধ্যায় বলেছিলেন, 'টিকিটের সঙ্গে সবাইকে একটা করে রুমাল দিও।' শিবপ্রসাদ বলছেন, 'ডাবিং শেষ করে সৌমিত্রদা বলেছিলেন, 'প্রত্যেককে একটা করে বাটি দিও। কারণ চোখের জল ধরতে হবে।'
আরও একটা ঘটনা মনে পড়ে যায় শিবপ্রসাদের। বলছেন, 'সোনাঝুরি বনের ভিতরে টাপা টিনি-র শ্যুটিংয়ের দিনটা এখনও মনে আছে। আমরা বলেছিলাম, কোনও স্টেপ থাকবে না নাচের। শ্যুটিংয়ের দিন দেখছি গোটা ইউনিট কার্যত নাচছে। যে যার সঙ্গে খুশি.. কোনও নিয়ম নেই। যা মনে আসছে সেভাবেই নাচ করছে সবাই। সেই সময়েই মনে হয়েছিল, এই গানটার মধ্যে কিছু একটা ম্যাজিক আছে যাতে চুপ করে বসে থাকা যায় না। আর এখন সেই 'টাপা টিনি'-র তালে তো গোটা বাংলা নাচ করছে।'