(Source: ECI/ABP News/ABP Majha)
Ranjit Mallick Exclusive: আধুনিক ছবিতে ২ জন প্রেম করছে, পিছনে ৫০ জন নাচছে, ভীষণ অযৌক্তিক লাগে
তাঁর চোখে স্বর্ণযুগ, কিংবদন্তিদের সঙ্গে কাজ, কোয়েল, কবীর..। রুপোলি পর্দায় ৫০ বছর পেরিয়ে এখনও তিনি যেন 'মৌচাক'-এর সেই তরুণ রঞ্জিত মল্লিক (Ranjit Mallick)।
কলকাতা: সাদার ওপর রঙিন সুতো দিয়ে কাজ করা পাঞ্জাবি পরে কিছুটা তৈরি হয়েই অপেক্ষা করছিলেন তিনি। হাসিমুখে দরজা খুলে অভ্যর্থনা জানালেন। সোফায় আরাম করে বসলেন কুশন নিয়ে। তিনি ক্যামেরা সচেতন, প্রশ্ন করে নিলেন, আলো আর ফ্রেম ঠিক আছে কি না। আড্ডা শুরু করেও একবার থামিয়ে দিতে হল, মাছ ভাজার শব্দে। সেই চেনা হাসি দিয়ে আওয়াজ বন্ধ করতে বললেন তিনি। তারপর ফের ডুবে গেলেন আড্ডায়। তাঁর চোখে স্বর্ণযুগ, কিংবদন্তিদের সঙ্গে কাজ, কোয়েল, কবীর..। রুপোলি পর্দায় ৫০ বছর পেরিয়ে এখনও তিনি যেন 'মৌচাক'-এর সেই তরুণ রঞ্জিত মল্লিক (Ranjit Mallick)।
রুপোলি পর্দার স্বর্ণযুগ থেকে শুরু করে বর্তমান সিনেমা, কতটা বদলেছে চলচ্চিত্র? রঞ্জিত মল্লিক বলছেন, '১৯৭০ সালে মৃণাল সেনের 'ইন্টারভিউ' ছবি দিয়ে আমায় রুপোলি পর্দায় অভিনয় শুরু। ৫০ বছর পেরিয়ে গিয়েছে। আর্ট ফিল্ম বা কমার্শিয়াল, দু ধরনের ছবির প্রতিই আমার ভালোবাসা রয়েছে। ইন্ডাস্ট্রির ব্যবসা ভালো করে চলার জন্যও কমার্শিয়াল ছবির প্রয়োজন। সময়ের সঙ্গে সঙ্গে ছবি বদলেছে, ছবির বিষয় বদলেছে। গত ২ বছর অবশ্য করোনার জন্য প্রচণ্ড খারাপ সময় গিয়েছে। আবার এখন ধীরে ধীরে সবকিছু স্বাভাবিক হচ্ছে।' একটু থামলেন অভিনেতা। তারপর ফের বললেন, 'আগেও ভালো মন্দ মিশিয়ে ছবি হত, এখনও হয়। তবে তুলনা করলে আগের ছবিই বেশি ভালো ছিল। তপন সিংহ, ঋত্বিক ঘটক, সত্যজিৎ রায় থেকে শুরু করে অন্তত ২ ডজন ভালো পরিচালক ছিলেন। সেই সংখ্যাটা এখন কমে গিয়েছে। আগে বিষয়বস্তুতেও একটা বাঙালিয়ানা ছিল, এখন সেটা আর নেই। প্রযুক্তিগত দিক দিয়ে অনেক উন্নতি হলেও ভালো পরিচালকের সংখ্যা কমে গিয়েছে তা অনস্বীকার্য।'
আরও পড়ুন: 'রাহুল দেব বর্মন আর আমি কম্পিটিটর ছিলাম', একান্ত সাক্ষাৎকারে জানিয়েছিলেন বাপ্পি লাহিড়ি
বর্তমান ছবিতে বাঙালিয়ানা কমেছে, গল্প বলার ধারাও কী বদলেছে? রঞ্জিত মল্লিক বলছেন, 'বর্তমান ছবি বড্ড বেশি আরোপিত হয়ে গিয়েছে। ইংরাজিতে একটা কথা আছে 'থ্রি ইজ আ ক্রাউড' (Three's a Crowd)। দুজন প্রেম করছে, তার মধ্যে তৃতীয় কেউ এলে সেটাকে ক্রাউড বলে। দুজন প্রেম করছে আর তার পিছনে ১০০ জন টাই পরা ছেলে মেয়ে নাচ করছে, এটা আমার ভীষণ বোকার মতো আর অযৌক্তিক বলে মনে হয়। আগে গাছের তলায় উত্তমকুমার আর সুচিত্রা সেন প্রেম করছেন, সেখানে শুধু তাঁরাই আছেন। এখন একটা প্রেমের গানের শ্যুটিংয়ে বার বার কস্টিউম বদলে যাচ্ছে। আমি প্রশ্ন করেছিলাম, এত পোশাক পরিবর্তন কেন? পরিচালক, প্রযোজক জানিয়েছিলেন, অনেকদিন প্রেম বোঝাতেই পোশাক পরিবর্তন। হয়ত যুক্তি রয়েছে। কিন্তু পিছনে ৫০ জন টাই পরে নাচ করছে, এর কোনও যুক্তি নেই।'