Aparajito: সাদা কালো টিজার জুড়ে নস্ট্যালজিয়া, 'অপরাজিত' -র প্রথম ঝলকে জিতুকে দেখে মুগ্ধ নেটিজেনরা
Aparajito: যেন এক রূপকথার জন্ম। একটা ছবি, তাকে ঘিরে কত ঘটনা, কত চরিত্র, ঘাত, প্রতিঘাত.. তখন বোধহয় কেউ বোঝেইনি, একটা ইতিহাসের জন্ম হল।
কলকাতা: যেন এক রূপকথার জন্ম। একটা ছবি, তাকে ঘিরে কত ঘটনা, কত চরিত্র, ঘাত, প্রতিঘাত.. তখন বোধহয় কেউ বোঝেইনি, একটা ইতিহাসের জন্ম হল। আর সেই ইতিহাস, সেই কিংবদন্তিকে শতবর্ষে শ্রদ্ধা জানাতেই অনীক দত্তের ছবি 'অপরাজিত'। ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে ছবির টিজার।
'অপরাজিত'-র টিজার
সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই সাড়া ফেলেছে ছবির টিজার। ছবির কলাকুশলী থেকে শুরু করে টিজার শেয়ার করে নিয়েছেন স্বয়ং জিতু কমল। তাঁর লুক ইতিমধ্যেই দর্শকদের মনে ধরেছে।
এর আগেই প্রকাশ্যে এসেছিল ছবির লোগো। সাড়া পড়েছিল সেখানেই। 'কুছ তো লোগ কহেঙ্গে / লোগো কা কাম হ্যায় কেহনা...' জনপ্রিয় হিন্দি গানের ততধিক বিখ্যাত দুই লাইন। এখান থেকেই কথার খেলার ছলে লোগো শব্দটিকে ইংরেজি 'Logo' শব্দে রূপান্তরিত করে নেওয়ার চেষ্টায় সাজানো হয়েছে 'Logo কা কাম হ্যায় কেহনা' বাক্যবন্ধটি। যার একটা স্বাধীন অথচ গুরুত্বপূর্ণ মানে তৈরি হয়। ঠিকই তো! 'Logo'-র কাজই তো হল কিছু না কিছু বলা। তা সে কোনও পণ্য হোক বা সংস্থা... আর এক্ষেত্রে একটা ছবি। অর্থাৎ 'Logo' প্রাথমিক ভাবে একটা প্রতিনিধি এবং তার প্রধান কাজ হল সে যার প্রতিনিধিত্ব করছে তার সম্পর্কে একটা ধারণা তৈরি করে দেওয়া।
আরও পড়ুন: নতুন ভূমিকায় অরিজিৎ সিংহ, জিয়াগঞ্জে নিজের স্কুলের পরিচালন সমিতির সভাপতি হলেন গায়ক
লোগো-র কথা
পরিচালকের কথায়, 'আমার প্রথম ছবি থেকেই ছবি তৈরির সঙ্গে সঙ্গে এই 'Logo' বা 'Publicity design'-এর প্রতি আমার আগ্রহ ও উৎসাহ বজায় থেকেছে এবং এই কাজটা করে আমি সৃজনশীলতার দিক থেকেও খুব আনন্দ পেয়েছি। আমি যন্ত্র ব্যবহারে খুব পারদর্শী নই বলে প্রাথমিকভাবে আমার চিন্তা ভাবনাটাকে পেনসিলে খসড়া করে নিয়ে তারপর গ্রাফিক ডিজাইনারদের সাহায্য নিই কাজটাকে শেষ করার জন্যে।'
বহু চর্চিত 'অপরাজিত' ছবিটির ক্ষেত্রেও তার অন্যথা হয়নি। তবে এই ছবির জন্য কোনও কিছু সৃষ্টির আনন্দ ও উদ্দীপনা দ্বিগুণ হয়ে যায় পরিচালকের কারণ 'অপরাজিত' ছবিটি সত্যজিৎ রায়ের জীবনের প্রথম ছবি 'পথের পাঁচালী' তৈরির নেপথ্য কাহিনির আধারে তৈরি। পরিচালক আরও বলেন, 'সত্যজিৎবাবু সেই ছবি তৈরির সময়ে তাঁর অনমনীয় জেদকে সম্বল করে যে অজস্র প্রতিকূলতা অতিক্রম করে, অপরাজিত থেকে তাঁর অভীষ্ট লক্ষ্যে পৌঁছেছিলেন, তা এ ছবির মূল প্রতিপাদ্য। 'অপরাজিত' নামটি তারই সূচক। বলা বাহুল্য 'পথের পাঁচালী' শুধু বাংলা বা ভারতীয় সিনেমা নয়, বিশ্ব চলচ্চিত্রের দিশারি হয়ে উঠেছিল। আমাদের ছবিতে বাস্তব চরিত্রদের নাম ও ঘটনার বিবরণ খানিক পালটে নিয়েছি। তাই এখানে মূল চরিত্রের নাম অপরাজিত রায় আর তিনি যে ছবিটি করছেন তার নাম 'পথের পদাবলী'।
">