Jupiter Moon Europa: বরফে ঢাকা আস্ত মহাসাগর রয়েছে, কিন্তু অক্সিজেন… বৃহস্পতির এই উপগ্রহ কি পৃথিবীর বিকল্প হতে পারে?

Oxygen on Europa: পৃথিবীর বিকল্প খুঁজতে আশেপাশের গ্রহ-উপগ্রহগুলিকেই প্রাধান্য দিচ্ছেন বিজ্ঞানীরা। কিন্তু গোড়াতেই এল ধাক্কা। ছবি: NASA.

ছবি: NASA.

1/10
পৃথিবীর বিকল্প খুঁজেপেতে প্রতিবেশি গ্রহ-উপগ্রহগুলিকেই প্রাধান্য দেওয়া হচ্ছে। কোথায় প্রাণধারণের উপযুক্ত পরিবেশ রয়েছে বা তেমন পরিবেশ গড়ে তোলা সম্ভব, চলছে গবেষণা। ছবি: NASA.
2/10
তবে সেই অনুসন্ধান চালাতে গিয়ে বৃহস্পতির উপগ্রহ ইউরোপাকে নিয়ে ধাক্কা খেতে হল। ইউরোপায় বরফ হিসেবে মহাসাগরের অস্তিত্ব রয়েছে বলে আগেই সন্ধান মিলেছিল। ছবি: NASA.
3/10
কিন্তু বরফ থাকলেও, ইউরোপায় যথেষ্ট পরিমাণ অক্সিজেন নেই বলে উঠে এল গবেষণায়। প্রতি সেকেন্ডে সেখানে মাত্র ১২ কেজি অক্সিজেন উৎপন্ন হয় বলে জানতে পারলেন বিজ্ঞানীরা। ছবি: NASA.
4/10
আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা NASA-র Juno অভিযান থেকে এই তথ্য মিলেছে। ২০২২ সালে ইউরোপার গা ঘেঁষা অবস্থান থেকে তথ্য সংগ্রহ করে NASA-র মহাকাশযান। ছবি: NASA.
5/10
সেই তথ্য খতিয়ে দেখে যে রিপোর্ট উঠে এসেছে, তা Nature Astronomy জার্নালে প্রকাশিত হয়েছে। ওই রিপোর্টে বিজ্ঞানীরা জানিয়েছেন, ইউরোপায় প্রতি সেকেন্ডে ১০০০ কেজি অক্সিজেন উৎপন্ন হয় বলে এর আগে কম্পিউটার মডেল ভবিষ্যদ্বাণী করেছি। কিন্তু হাতেকলমে যে তথ্য মিলেছে, তাতে গরমিল পাওয়া গিয়েছে। ছবি: NASA.
6/10
তবে ইউরোপায় অক্সিজেনের ঘাটতি পাওয়া গেলেও, এখনও আশা ছাড়ছেন না বিজ্ঞানীরা। তাঁদের দাবি, ইউরোপার মাটির নিচে মহাসাগর রয়েছে, তাতে জীবাণু, ব্যাকটিরিয়া দিব্যি বেঁচে থাকতে পারে। ছবি: NASA.
7/10
শুধুমাত্র অক্সিজেন থাকলেই প্রাণধারণ সম্ভব নয় বলে মত বিজ্ঞানীদের। তাঁদের দাবি, পৃথিবীতে গাছপালা, শ্যাওলা সালোকসংশ্লেষ ঘটিয়ে অক্সিজেন উৎপন্ন করলেও, মহাজাগতিক অণু ইউরোপার বরফে ধাক্কা খেয়ে হাইড্রোজেন এবং অক্সিজেন অণু তৈরি করতে পারে। ছবি: NASA.
8/10
তাই ওই বরফের স্তরই আশা জোগাচ্ছে বিজ্ঞানীদের। তাঁদের মতে, ওই বরফের স্তরই ইউরোপার ফুসফুসের ভূমিকা পালন করছে। কারণ ওই বরফের স্তর সূর্যের ক্ষতিকর বিকিরণ থেকে ইউরোপাকে রক্ষা করছে, যা আসলে শ্বাস-প্রশ্বাসের সমান। ছবি: NASA.
9/10
আপাতত ইউরোপার উপর নতুন করে নজরদারি চালানোর পরিকল্পনা নেই Juno-র। তবে ইউরোপার জন্য আরও বড় পরিকল্পনা রয়েছে NASA-র। ছবি: NASA.
10/10
চলতি বছরের শেষ দিকেই Europa Clipper অভিযানের সূচনা করছে NASA. ২০৩০ সাল নাগাদ সেটি বৃহস্পতির কক্ষপথে পৌঁছবে। ইউরোপার বুকে কোনও প্রকারে প্রাণ ধারণের উপযুক্ত পরিবেশ গড়ে তোলা সম্ভব কি না, তা বোঝা যাবে ওই অভিযানেই। ছবি: NASA.

আরও জানুন বিজ্ঞান

Lok Sabha Election 5th Phase Live: সকাল ৯টা পর্যন্ত রাজ্যের ৭ কেন্দ্রে ভোট পড়ল ১৫ শতাংশ
সকাল ৯টা পর্যন্ত রাজ্যের ৭ কেন্দ্রে ভোট পড়ল ১৫ শতাংশ
Mamata Banerjee's Comment Controversy: 'ভারত সেবাশ্রম সঙ্ঘের সম্মানহানি হয়েছে' মুখ্যমন্ত্রীকে আইনি নোটিস কার্তিক মহারাজের
Cyclone Remal Update : ২ দিন পরেই দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে ঘনাবে নিম্নচাপ ! তারপরই ফুঁসে উঠবে রেমাল?
২ দিন পরেই দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে ঘনাবে নিম্নচাপ ! তারপরই ফুঁসে উঠবে রেমাল?
West Bengal Weather Update : বিরাট স্বস্তি ! বিকেল গড়ালেই ঘনাবে মেঘ, ৬ জেলায় তুমুল কালবৈশাখীর ইঙ্গিত
বিরাট স্বস্তি ! বিকেল গড়ালেই ঘনাবে মেঘ, ৬ জেলায় তুমুল কালবৈশাখীর ইঙ্গিত
for smartphones
and tablets

Lok Sabha Election: পোলিং এজেন্টদের হাতে চড়-থাপ্পড় খেলেন প্রিসাইডিং অফিসার! উঠল ভয়ঙ্কর অভিযোগLoksabha Election 2024: গয়েশপুরে বিজেপি নেতাকে মারধরের অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে | ABP Ananda LIVELok Sabha Election: প্রিসাইডিং অফিসারকে চড়-থাপ্পড়! 'আমাকে বাঁচান' কাঁদো কাঁদো মুখে, করজোড়ে আর্তিLoksabha Election 2024: ধনেখালিতে মহিলা পুলিশকে বুথ থেকে বার করলেন হুগলির বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায় | ABP Ananda LIVE

সকাল ৯টা পর্যন্ত রাজ্যের ৭ কেন্দ্রে ভোট পড়ল ১৫ শতাংশ
২ দিন পরেই দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে ঘনাবে নিম্নচাপ ! তারপরই ফুঁসে উঠবে রেমাল?
বিরাট স্বস্তি ! বিকেল গড়ালেই ঘনাবে মেঘ, ৬ জেলায় তুমুল কালবৈশাখীর ইঙ্গিত
Ebrahim Raisi Killed: হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট, জোরাল হচ্ছে ষড়যন্ত্রের তত্ত্বও, অশান্তির আশঙ্কা
Petrol Diesel Price: হুগলিতে পেট্রোলের দর বাড়ল ২৭ পয়সা, ভোটের সকালে বাংলায় জ্বালানির দাম কত ?
হুগলিতে পেট্রোলের দর বাড়ল ২৭ পয়সা, ভোটের সকালে বাংলায় জ্বালানির দাম কত ?
Lok Sabha Election 2024: আজ বাংলায় ৭ আসনে ভোটগ্রহণ, বিপুল সংখ্যক স্পর্শকাতর বুথ! নিরাপত্তা কেমন?
আজ বাংলায় ৭ আসনে ভোটগ্রহণ, বিপুল সংখ্যক স্পর্শকাতর বুথ! নিরাপত্তা কেমন?
Lok Sabha Election 2024: পঞ্চম দফায় ভাগ্যপরীক্ষা রাহুল-স্মৃতিদের, এরাজ্যে কোন কোন কেন্দ্রে ভোট ? হেভিওয়েট প্রার্থী কারা ?